প্রশ্ন ৩.৩১ তুমি কিভাবে অভিষ্ট বাজার নির্ধারণ কৌশল নির্বাচন করবে?3.31 How do you choose the best ideal marketing strategy?

অভিষ্ট বাজার নির্ধারণ

উত্তর : প্রারম্ভিক কথা একজন বাজারজাতকারী বাজারে : অবস্থান গ্রহণের জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে থাকেন। তার কৌশলটি হবে নতুনত্বে এবং আঙ্গিকতায় সম্পূর্ণ ভিন্নতর যা লক্ষ্যস্থিত বাজারে অন্য কোন প্রতিযোগী ইতঃপূর্বে গ্রহণ করেনি।


Philip Kotler-এর মতে, “A products position is a complex set of consumer perceptions, impressions and feeling consumers hold for the product compared with competing products.”
এ অবস্থায় বাজারজাতকারী নিচের বিভিন্ন অবস্থান গ্রহণ কৌশলের যে কোন একটি অথবা সবকটি গ্রহণ করতে পারে। অবস্থান গ্রহণ কৌশলসমূহ সম্পর্কে নিচে আলোচনা করা হলো :

অভিষ্ট বাজার নির্ধারণ
অভিষ্ট বাজার নির্ধারণ

অভীষ্ট বাজার নির্ধারণ কৌশল :

বাজার বিভক্তিকরণের মাধ্যমে একটি পণ্যের বাজারকে বিভিন্ন বিভাগে বিভক্ত করার পর কোম্পানি বিভিন্ন বাজার বিভাগগুলোর সুযোগ মূল্যায়ন করে এক বা একাধিক বিভাগ বা সেবা বাজারজাতকরণের জন্য বেছে নেয়। এভাবে বিভিন্ন বিভাগ মূল্যায়ন করে পণ্য বা সেবা বাজারজাতকরণের জন্য এক বা একাধিক বাজার বিভাগ নির্বাচন করার প্রক্রিয়াকে অভীষ্ট বাজার নির্ধারণ/বাজার
লক্ষ্যায়ন বলে।

অভিষ্ট বাজার নির্ধারণ
অভিষ্ট বাজার নির্ধারণ

অভীষ্ট বাজার নির্ধারণ কৌশল নির্বাচন :

অনেকগুলো বিষয় বিবেচনা করে বাজার বিস্তৃতি কৌশল নির্বাচন করতে হয় । যথা-

(i) কোম্পানির সম্পদ : সম্পদ সীমিত হলে কেন্দ্ৰীভূত কৌশল উত্তম।

অভিষ্ট বাজার নির্ধারণ
অভিষ্ট বাজার নির্ধারণ

(ii) পণ্য বৈচিত্র্যতা : পণ্য যদি লোহা, লবণ প্রভৃতির মতো সমজাতীয় হয় তাহলে অপৃথকীকৃত কৌশল ভাল । আর পণ্য যদি গাড়ি বিক্রির মতো বিভিন্ন জাতীয় হয় তাহলে পৃথকীকৃত বা কেন্দ্রীভূত কৌশল ভাল ।

(iii) পণ্যের জীবন চক্রের পর্যায় : পণ্যটি যখন জীবন- চক্রের প্রাথমিক পর্যায়ে থাকে বা নতুন বাজারে আসে তখন অপৃথকীকৃত বা কেন্দ্রীভূত কৌশল এবং যখন পণ্যটি পূর্ণতা স্তরে পৌঁছে তখন পৃথকীকৃত কৌশল গ্রহণ করা বাস্তবসম্মত ।

(iv) বাজার বৈচিত্র্যতা : যদি অধিকাংশ ক্রেতা একই রুচিসম্পন্ন হয়। একই পরিমাণ পণ্য কেনে এবং বাজারজাতকরণ কর্মসূচির প্রতি একইভাবে সাড়া দেয় তাহলে অপৃথকীকৃত কৌশল ভালো ।

অভিষ্ট বাজার নির্ধারণ
অভিষ্ট বাজার নির্ধারণ

(v) প্রতিযোগীর বাজারজাতকরণ কৌশল: প্রতিযোগী যদি অপৃথকীকৃত কৌশল ব্যবহার করে তখন পৃথকীকৃত বা কেন্দ্রীভূত কৌশল ব্যবহার করা কোম্পানির জন্য লাভজনক।
উপর্যুক্ত বিষয়গুলো বিবেচনা করে অভীষ্ট বাজার নির্ধারণ কৌশল নির্বাচন করতে হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরিউক্ত কৌশল অবলম্বন করে বাজারজাতকারীগণ এক বা একাধিক অবস্থানে পৌঁছাতে পারে।
বাজার লক্ষ্যায়ণ।

ব্যবসায়ের বিনিয়োগের পোর্টফোলিও বিশ্লেষণের বহুল প্রচলিত হাতিয়ার হিসেবে বস্টন কনসালটিং গ্রুপ অ্যাপ্রোচটি আলোচনা কর

Share post:

Subscribe

Popular

More like this
Related