প্রশ্ন : ১৫। অপারেশন জ্যাকপট কি? অথবা, অপারেশন জ্যাকপট সম্পর্কে টীকা লিখ। 15. Best Describe Operation Jackpot

অপারেশন জ্যাকপট কি? অথবা, অপারেশন জ্যাকপট সম্পর্কে টীকা লিখ ।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিবাহিনীর সদস্যরা প্রথম সমন্বিতভাবে যে অভিযান চালান তা অপারেশন জ্যাকপট নামে পরিচিত। যুদ্ধ পরিকল্পনাবিদগণ অধিক সাফল্য অর্জন, গোপনীয়তা রক্ষা করে চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর এবং নারায়ণগঞ্জ ও চাঁদপুর নদী বন্দরকে কেন্দ্র করে এ অপারেশন চালান ।

অপারেশন জ্যাকপট :

১৯৭১ সালের ১৪ আগস্ট বাংলাদেশের নৌবাহিনীর সদস্যরা বিভিন্ন নৌবন্দরে একযোগে আক্রমণ চালিয়ে বর্বর পাকিস্তানি নৌ-শক্তিকে ধ্বংস করার পরিকল্পনা গ্রহণ করেন।

এই আক্রমণের সাংকেতিক নাম দেওয়া হয় অপারেশন জ্যাকপট। ভরা বর্ষার খরস্রোত নদীতে ঝাঁপিয়ে পড়ে অকুতোভয় নৌবাহিনীর সদস্যরা অভিযান সফল করেছিলেন।

বুকে মাইন বেঁধে রাতের আঁধারে নদীতে ডুব দিয়ে জাহাজের তলদেশে মাইন স্থাপন করে তারা নির্দিষ্ট সময়ের মধ্যে নিরাপদ দূরত্বে চলে যান। এভাবে প্রায় হানাদার বাহিনীর ৪৫টির মতো জাহাজ ধ্বংস হয়ে যায় । প্রকৃতপক্ষে এ ঘটনায় পাকিস্তানি বাহিনী তাদের মনোবল হারিয়ে ফেলে। আর বাংলাদেশের বিজয় ত্বরান্বিত হয়।

শেষ কথা :

পরিশেষে বলা যায় যে, ১৯৭১ সালের ১৫ আগস্ট মধ্যরাতে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশের নৌ-কমান্ডদের যে সফলতা তা নিঃসন্দেহে বাংলার স্বাধীনতার অগ্রযাত্রাকে আরো সুনিশ্চিত করেছিল। কেননা এ হামলার মাধ্যমে পাকিস্তানি সৈন্যদের মনোবল পুরোপুরি ভেঙে যায়, যা মুক্তিযোদ্ধাদের জন্য ছিল অত্যন্ত ইতিবাচক। তাই বলা যায় যে, বাংলার স্বাধীনতার ইতিহাসে অপারেশন জ্যাক পটের গুরুত্ব অপরিসীম ।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন।
ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।
ধন্যবাদ আপনাকে

অপারেশন জ্যাকপট

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নৌ-কমান্ডো পরিচালিত গেরিলা অপারেশন

উপরের পোস্ট টি সংগ্রীহত

অপারেশন জ্যাকপট
অপারেশন জ্যাক পট

Share post:

Subscribe

Popular

More like this
Related